Recent News
রিয়াদকে ঢেলে সাজাতে ৮০ হাজার কোটি ডলারের প্রকল্প সৌদি আরবের

রাজধানী রিয়াদকে মধ্যপ্রাচ্যের অর্থনীতির কেন্দ্রবিন্দু হিসেবে প্রতিষ্ঠা করতে তিন ট্রিলিয়ন সৌদি রিয়াল বা ৮০০ বিলিয়ন (৮০ হাজার কোটি) মার্কিন ডলারের প্রকল্প হাতে নিয়েছে সৌদি আরব। বাংলাদেশি টাকায় এ অর্থের পরিমাণ দাঁড়ায় ৬৭ লাখ ৮৮ হাজার ৯৮৮ কোটি।

‘মেগা ইন্ডাস্ট্রিয়াল জোন’ ও ‘অগ্রসর প্রযুক্তি’কে প্রাধান্য দিয়ে এ ধরনের প্রকল্প বাস্তবায়নে কয়েক লাখ বিদেশি শ্রমিকের প্রয়োজন হবে। সৌদি অর্থনীতিতে রিয়াদ গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হিসেবে কাজ করছে এবং এর ভূমিকা আরো বাড়ানোর জন্য এ ধরনের প্রকল্প নিচ্ছে সৌদি আরব। সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

রিয়াদে বনায়ন প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ২৩ বিলিয়ন ডলার এবং পাঁচ বছরে রাজধানী শহরটিতে ৭০ লাখ গাছ লাগানো হবে।

আগামী দশকের উপযোগী করে রিয়াদকে গড়ে তোলা এবং মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রস্থল হিসেবে রূপান্তর করতে এ ধরনের মেগা প্রকল্প নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

রিয়াদের রয়্যাল কমিশনের প্রেসিডেন্ট ফাহাদ আল রাশিদ এ প্রকল্প নিয়ে জি-টোয়েন্টি গ্রুপের শহর উন্নয়ন ও সম্প্রসারণ কৌশল নিয়ে যে ইউ-টোয়েন্টি গ্রুপ কাজ করছে, তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। তিনি জানান, রিয়াদে আরো কর্মসংস্থান সৃষ্টিসহ বর্তমান জনসংখ্যা ১০ বছরের মধ্যে দ্বিগুণ করার লক্ষ্যে এরই মধ্যে পরিকল্পনা চালু করা হয়েছে।

প্রকল্পের অংশ হিসেবে ২৩ বিলিয়ন ডলারের রিয়াদ মেট্রোর প্রথম ধাপের কাজ শেষ হচ্ছে এ বছরেই। ৬০ বিলিয়ন ডলারের জেদ্দা মেট্রো, সাড়ে ১৬ বিলিয়নের মক্কা পাবলিক ট্রান্সপোর্ট প্রোগ্রাম, ২৩ বিলিয়নের কিং সালমান পার্কের কাজ শেষ হবে ২০২৫ সালে। ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের জেদ্দা টাওয়ারের কাজ শেষ হবে এ বছরেই।

News Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *