Recent News
উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে (ইসি) দেওয়া চিঠিতে জানানো হয়েছে, বর্তমান করোনা পরিস্থিতিতে বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচনে অংশ নেবে না দলটি।

এ ছাড়া বর্তমান পরিস্থিতি বিবেচনায় উপনির্বাচন অনুষ্ঠান থেকে সরে আসার জন্যও নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়ে পরিস্থিতি স্বাভাবিক হলে নির্বাচন অনুষ্ঠানের অনুরোধ জানানো হয়। আজ মঙ্গলবার বেলা ১১টার পর দুই সদস্যের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনের সাথে সাক্ষাৎ শেষে এক ব্রিফ্রিংয়ে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল এসব কথা বলেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বিএনপির বগুড়া-৪ আসনের সংসদ সদস্য মোশাররফ হোসেন।

এর আগে এ বিষয়ে বিএনপির মিডিয়া উইং শায়রুল কবির খান বলেন, ‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চিঠি নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে একটি প্রতিনিধিদল। দুই সদস্যের প্রতিনিধিদলের নেত্বত্বে ছিলেন দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। অপরজন হলেন  বগুড়া-৪ আসনের সংসদ সদস্য মোশাররফ হোসেন ।’

জানা গেছে, রাজনৈতিক দলগুলোর নিবন্ধন নিতে আরো শর্ত আরোপ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য তারা বিদ্যমান আইনে সংশোধনী আনছে। এ জন্য ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০’ নামে একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। আর চাওয়া হচ্ছে মতামত। এ মতামত দিতে হবে ৭ জুলাইয়ের মধ্যে। এ বিষয়ে দলের অবস্থান জানানোর জন্যই বিএনপি নেতারা ইসিতে গেছেন।

এক যুগ আগে একটি নিবন্ধন শর্ত পূরণ করেই দল নিবন্ধন পেয়েছে। আগামীতে নিবন্ধন নিতে দুটি শর্ত পূরণ করতে হবে। এ ছাড়া আইন হবে বাংলায়। এ জন্য ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌর ও সিটিকে বাংলায় পল্লী, নগর ও মহানগর রেখে নিবন্ধিত দল ও নাগরিকদের কাছে জনমত চাওয়া হয়েছে। রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০ আইনে পরিণত করার প্রক্রিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছে বিএনপি।

News Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *